scorecardresearch
 

Worst Food for Immunity: ওমিক্রন ঠেকাতে এই ৫ খাবার কমিয়ে দেয় ইমিউনিটি, এখনই বাদ দিন

Worst Food for Immunity: বিভিন্ন রাজ্যে সংক্রমণ বাড়ছে। এ নিয়ে দেশের মানুষ গত প্রায় দু'বছর ধরে সমস্যার মুখোমুখি পড়েছেন। এই সমস্যা শুধু আমাদের দেশে বললে ভুল বলা হবে।

Advertisement
ওমিক্রনের বিরুদ্ধে কিছু খাবার আপনার জন্য ভাল নয় (প্রতীকী ছবি) ওমিক্রনের বিরুদ্ধে কিছু খাবার আপনার জন্য ভাল নয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কোভিড নিয়ে দেশের মানুষ গত প্রায় দু'বছর ধরে সমস্যার মুখোমুখি পড়েছেন
  • তবে তার থেকে বাঁচার বেশ কয়েকটি উপায় রয়েছে
  • পুষ্টিকর খাবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ

কোভিড এখন নিজের খেল দেখাচ্ছে। বিভিন্ন রাজ্যে সংক্রমণ বাড়ছে। এ নিয়ে দেশের মানুষ গত প্রায় দু'বছর ধরে সমস্যার মুখোমুখি পড়েছেন। এই সমস্যা শুধু আমাদের দেশে বললে ভুল বলা হবে। সারা দুনিয়ার মানুষ জেরবার করোনাভাইরাস নিয়ে। 

আরও পড়ুন: Break-up-এর পর জুড়তে চান সম্পর্ক? মেনে চলুন এই ৪ ফর্মুলা

তবে তার থেকে বাঁচার বেশ কয়েকটি উপায় রয়েছে। যেমন নিয়মিত হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা। আর একটা জিনিসও খুব গুরুত্বপূর্ণ। তা হল খাবারদাবার। পুষ্টিকর খাবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ। তবে কিছু জিনিস আপনার জন্য ভাল নয়। দেখে নিই সেগুলো কী কী।

সোডা
গরমের সময় ঠান্ডা সোডা আপনার প্রিয় হতে পারে। তবে আপনার পিপাসা মেটালেও এই জিনিসটি আপনারইমিউনিটি কমিয়ে দিতে পারে। সোডার মতো জিনিসে চিনি ভর্তি থাকে। প্রচুর ক্যালোরি থাকে এর মধ্যে। আপনার শরীর পুষ্টি পায় না। নিয়মিত সোডা খেলে বেড়ে যায় ওজন। আপনার ইউমিউনিটি সিস্টেমে প্রভাব ফেলে।

আরও পড়ুন: খেয়েদেয়ে হাতে বিশ্ববিদ্য়ালয়ের ডিগ্রি? ফ্রান্সে সে সুযোগ রয়েছে

ভাজাভুজি বা ফ্রায়েড খাবার
ভাজাভুজি খেতে অনেকেই ভালবাসেন। তবে এটা কিন্তু আপনার ইমিউনিটিতে প্রভাব ফেলে। তা বেশ ক্ষতিকারক। এ জাতীয় খাবারে ফ্যাট বেশি থাকে। আপনার ইমিউনিটি কমজোর করে দেয়।

মদ
এটাও একটা খারাপ জিনিস। আপনি যদি নিয়মিত মদ খান, তা হলে নতুন করে ভাবুন। কারণ আপনার জন্য তা ক্ষতিকারক। নিয়মিত মদ খেলে আপনার ইমিউনিটি খারাপ হয়ে যেতে পারে।

বেকারির খাবার
বেকারির বেশিরভাগ খাবার রিফান্ড আটা দিয়ে তৈরি হয়। যার মধ্যে গ্লুটেন, ফ্যাট এবং ক্য়ালরি থাকে প্রচুর। বেশিরভাগ কেক, কুকিজ, পেস্ট্রির মতো খাবারে ময়দা, চিনি, তেল দিয়ে তৈরি করা হয়। এই তিনটে জিনিসই ইমিউনিটি ড্য়ামেজ করে। 

Advertisement

চিনি
অনেকেই আছেন মিষ্টি খেতে খুব পছন্দ করেন। তবে এই জিনিসটি আপনাকে সমস্যায় ফেলতে পারে। হোয়াইট সুগার বা সাদা চিনি আপনার ইউমিউনিটির জন্য খুব খারাপ বলে মানা হয়। চকোলেট, কেক, ডোনাট, বিস্কুটে সাদা চিনির ব্যবহার করা হয়। টমোটে কেচআপ, পাঁউরুটি এবং পাস্তার মধ্যেও সাদা চিনি থাকে। 

 

Advertisement